শনিবার, ১৫ই আগস্ট, ২০২০ ইং

করোনায় ২৩০০ ছাড়ালো মৃতের সংখ্যা

দৈনিক ঘোষণা :
ফেব্রুয়ারি ২২, ২০২০
news-image

ঘোষণা ডেস্ক : মহামারি এই করোনাতে কিছুতেই কমছেনা মৃত্যুর মিছিল। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল মারা গেছে মোট ১০৯ জন। এর মধ্যে উহান শহরে মারা গেছে ৯০ জন। এ নিয়ে

আজ শনিবার পর্যন্ত মোট ২৪৩৯ ব্যক্তির মৃত্যু হয়েছে। চীনে এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৭৬২৮৮ জন। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এ তথ্য জানিয়েছেন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল মারা গেছে মোট ১০৯ জন। এর মধ্যে উহান শহরে মারা গেছে ৯০ জন।

স্বাস্থ্য কমিশন আরও জানায়, দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে আরও ৩৯৭ জন। ফলে দেশটিতে ভয়াবহ এই ভাইরাসে মোট ৭৬,২৮৮ জন আক্রান্ত হলো। এর মাত্র একদিন আগে অর্থাৎ গত বৃহস্পতিবার সেখানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছিল ৮৮৯ জন।

পরিস্থিতি সামলাতে হিমশিম দশা চীনা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের। শুধু চীন নয়, বিশ্ব জুড়ে বড় বড় গবেষকরা নেমে পড়েছেন নোভেল করোনা রুখে দেওয়ার ওষুধ তৈরিতে। কিন্তু এখনও এই ভাইরাসের কোনও প্রতিষেধক বা ওষুধ আবিষ্কার করা সম্ভব হয়নি। এ নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

ইতিমধ্যে করোনাভাইরাসকে বিশ্ববাসীর জন্য ‘মারাত্মক হুমকি’ হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থার মহাপরিচালক ইথিওপিয়ার টেডরস আধানম গেব্রিয়াসেস বলেছেন, এ ভাইরাসটি ‘যেকোনো সন্ত্রাসবাদী পদক্ষেপের চেয়েও শক্তিশালী’হতে পারে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। চীনসহ ২টির বেশি দেশে ছড়িয়েছে নতুন এ করোনাভাইরাস।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতোমধ্যেই চীন থেকে নিজ দেশের নাগরিকদের সরিয়ে নিয়েছে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপানসহ বেশ কয়েকটি দেশ।

এ রকমের আরও খবর